Sunday, October 16, 2011

ফটোশপ জোন( পর্বঃ১৮- ফটো এডিটিং এর গুরুত্বপূর্ণ ফিচার, shadow / highlight বক্স নিয়ে আলোচনা)

বন্ধুরা কেমন আছেন সবাই ? ফটোশপের রঙ্গে রাঙ্গাচ্ছেন তো নিজেদের ? যদি তাই হয় তবে চলুন আজ তাহলে ফটোশপের আরেকটি নতুন কোন প্রজেক্ট করে আনন্দে মাতোয়ারা হই। আজ আমরা ফটোশপের গুরুত্বপূর্ণ একটি ফিচার নিয়ে আলোচনা করব। চলুন আর কথা না বলে কাজ শুরু করি।
যেকোনো একটি ইমেজ খোলা অবস্থায় Image ->adjustment ->shadow / highlight…. কমান্ড দিন। shadow / highlight  নামে একটি ডায়লগ বক্স আসবে। আজ আমি এই বক্সটি নিয়েই আলোচনা করব।

আমরা অনেক সময় কোনো ছবি তোলার পর দেখা যায় যে, ছবিটির কালার হালকা বা অনুজ্জ্বল হয়ে গেছে বা কালার brightness মনমতো হয়নি, অর্থাৎ ছবিটি নিজের মনের মতো অত সুন্দর হয়নি। ফটোশপে কোন ছবির মান বাড়াতে অর্থাৎ কোনো ছবির উজ্জ্বলতা বৃদ্ধি করা থেকে শুরু করে ছবিটিকে সুন্দর করতে যতগুলো ফিচার ব্যবহার করা হয় এটি তার মধ্যে একটি। কি কাজ হয় এটি দিয়ে ? আসুন একটু একটু করে জানার চেষ্টা করি।

উপরে লাল চিহ্নিত ঘরটি হচ্ছে shadow সেকশন আর  নীল চিহ্নিত ঘরটি হচ্ছে highlight সেকশান। নিচের show more option চেকবক্সে ক্লিক করলে আপনি আরো অপশন পাবেন।

এখন reset default বাটনে ক্লিক করলে পরবর্তীতে এই বক্স খুললে এমন অবস্থাতেই তা খুলবে অর্থাৎ সব অপশন প্রদর্শিত হবে।
Shadow সেকশানে তিনটি স্লাইডার দেখতে পাচ্ছেন। প্রথম স্লাইডারটি amount স্লাইডার। এটি দিয়ে আপনি ছবিতে যে ছায়াময় অংশ আছে তার উজ্জ্বলতা পরিবর্তন করতে পারবেন। স্লাইডারটি যত ডানে সরাবেন তত ছায়াময় অংশ উজ্জ্বল হবে।
এরপরের স্লাইডারটি tonal width স্লাইডার।  আপনি amount স্লাইডার দিয়ে ছায়াময় অংশের উজ্জ্বলতা পরিবর্তন করবেন, আর tonal width স্লাইডার দিয়ে নির্ধারন করবেন,কতটুকু ছায়াময় অংশের উপর আপনার এ পরিবর্তন প্রভাব ফেলবে ।
Radius স্লাইডার দিয়ে আপনার ছবির যতটুকু অংশে আপনি পরিবর্তন এনেছেন তার সাথে ছবির অপরিবর্তিত অংশের সমন্বয় সাধন করা হয়। এর মান বেশি দেয়া ভালো,কারণ মান কম হলে ছবিটি ভালো দেখায় না।
Highlight সেকশানেও একই রকম তিনটি স্লাইডার আছে। এগুলোর কাজও একই তবে এক্ষেত্রে ছায়াময় অংশের পরিবর্তে ছবির সবচেয়ে highlight অংশগুলোর পরিবর্তন সাধিত হয়।
আর এরপরের সেকশান হল adjustment সেকশান। মূলত এটি saturation এর মত কাজ করে। উপরের স্লাইডার গুলোর মাধ্যমে ছবিতে পরিবর্তন আনার ফলে যদি ছবি রঙ এর খুব বেশি হেরফের ঘটে তবে তা correction করা হয় এর মাধ্যমে।
আমি shadow সেকশানে নিচের মত মান দিলাম

ফলে ছবি নিচের মত হল। আগের ছবির ছায়াময় অংশের পরিবর্তন লক্ষ্য করুন।

Highlight সেকশানে নিচের মত মান দিলাম

ফলে ছবি নিচের মত হল। আগের ছবির highlighted অংশের পরিবর্তন লক্ষ্য করুন।

এই স্লাইডারগুলোই যদি আবার বামে সরিয়ে দিই তাহলে দেখুন


এখন color adjustment সেকশানে নিচের মত মান দেয়ার ফলে পরিবর্তন দেখুন।

আমার প্রথম ছবিটি
এখন আপনারাই তুলনা করে দেখুন। ধন্যবাদ।

No comments:

Post a Comment