Sunday, October 16, 2011

ফটোশপ জোন(পর্ব-১৪: ব্রণ মেছতাসহ মুখের অবাঞ্চিত দাগ দূর করা)

আজকের টিউনটি শুরু করার আগে বলে রাখা প্রয়োজন, ফটোশপে ছবি এডিটিং এর উপর আপাতত এটা আমার শেষ টিউন,ব্যস্ততার জন্য আপাতত আমার এই ধারাবাহিক টিউনটিতে বিরতি দিলাম।ইনশা আল্লাহ,খুব তাড়াতাড়িই আমি আবার আপনাদের সামনে হাজির হব ।আগামী পর্বগুলোতে ওয়েব ডিজাইনিং এ ফটোশপের ব্যবহার এবং ফটোশপ এনিম্যাশন নিয়ে টিউটোরিয়াল করব।মডারেটরের কাছে অনুরোধ আজ পর্যন্ত লেখা টিউটোরিয়ালগুলো যদি যোগ্য মনে হয়,তাহলে ব্লগ লিস্ট পেজে সাইডে এড ব্যানার হিসেবে যোগ করে দেবেন। যেহেতু বিভিন্ন বিষয়ে ধারাবাহিক টিউটোরিয়াল থাকলেও ফটোশপের উপরে ধারাবাহিক টিউটোরিয়াল এই প্রথম,তাই আমি পরবর্তী টিউটোরিয়ালগুলো লেখার আগ পর্যন্ত  যেনো সবাই ফটোশপের এই টিউটোরিয়ালগুলো থেকে উপকৃত হতে পারে।
আজ আমি আপনাদের সাথে ফটোশপে ছবি এডিটিং এর আরেকটি গুরুত্বপূর্ণ ধাপ নিয়ে আলোচনা করব।আমরা পত্রিকায় বিভিন্ন ব্রণ দূর করার ক্রীমের বিজ্ঞাপনের ছবিতে দেখি যে, ব্রণ মেছতাযুক্ত মুখে ক্রীম ব্যবহারে মুখ থেকে ব্রণ মেছতার দাগ মুক্ত ছবি ।ফটোশপে এ কাজ কিভাবে করা হয় অর্থাৎ, কিভাবে কোনো মুখের ছবি থেকে অবাঞ্চিত দাগ,ব্রণ বা মেছতার দাগ ইত্যাদি দূর করা যায়,আজ আমি এটা নিয়েই কথা বলব।
প্রথমে যে মুখের ছবি থেকে অবাঞ্চিত দাগ দূর করবেন,সেই ছবিটি খুলুন।

এখন নিচের মত patch tool সিলেক্ট করুন।

নিচের মত করে patch tool এর জন্য সেটিংস ঠিক করুন।

আপনাকে যা করতে হবে তা হল মাউস বাটন ড্র্যাগ করে এই patch tool দিয়ে ছবিতে মুখটির যেকোন মসৃন জায়গায় সিলেকশান তৈরি করে ঐ মসৃন জায়গার কপিটা মাউস দিয়ে ক্লিক করে ধরে ব্রণের দাগের উপরে বসিয়ে দিতে হবে।উপরের অপশন বারটিতে destination অপশনটি সিলেক্ট করার ফলে ব্রণের উপরে আপনার সিলেক্ট করা মসৃন জায়গার কপিটা পেষ্ট হবে,কিন্তু আপনি যদি source অপশন সিলেক্ট করতেন তাহলে বরং ব্রণের ছবিটি আপনার মসৃণ জায়গার সিলেকশানের উপর তৈরি হত।যা হোক নিচের মত করে মুখের মসৃণ জায়গায় একটা সিলেকশান তৈরি করুন।

এবার এটি ড্র্যাগ করে ব্রণের উপরে বসিয়ে দিন নিচের মত করে

আমি এই ছবিটাতে যেখানে সিলেকশানটা বসালাম সেখানে একটা ব্রণ ছিল।দেখুন কান্ড,সিলেকশানটা বসানোর সাথে সাথে ব্রণটা নাই হয়ে গেল আর কালারটাও সয়ংক্রিয়ভাবে এডজাস্ট করে ফেললো।
আপনি ইচ্ছা করলে এই সিলেকশানটাকেই আবার মাউস দিয়ে টেনে অন্যান্য ব্রণের উপরে বসিয়ে দেয়ার মাধ্যমে ব্রণ দূর করতে পারেন।আবার ইচ্ছা করলে নতুন মসৃণ জায়গার সিলেকশান তৈরি করে তা অন্য ব্রণের উপর পেষ্ট করতে পারেন।তবে একই সিলেকশান বিভিন্ন ব্রনে ব্যবহার করার ফলে যদি কোন ব্রনের উপর পেষ্ট করা কপিতে কালার না ম্যাচ করে তাহলে ঐ সিলেকশানকে ডিসিলেক্ট করে আবার নতুন সিলেকশান তৈরি করে তা দিয়ে কাজ করুন।সব ব্রণ দূর করার পরে আমার ছবিটি নিচের মত হল।

এ পর্বে আমরা জানলাম,
ছবিতে ব্রণ মেছতার দাগ দূর করার উপায়
প্যাচ টুলের ব্যবহার
কেমন লাগলো জানাতে ভুলবেন না।সবাইকে ধন্যবাদ।

No comments:

Post a Comment