Sunday, October 16, 2011

ফটোশপ জোন(পর্ব-১০: বেসিকঃ পানিতে কোন বস্তুর প্রতিবিম্ব তৈরি)

যে ছবির প্রতিবিম্ব তৈরি করবেন সেই ছবিটি খুলুন।আমি নিচের ছবিটি খুলেছি।
এখন এই ব্যাকগ্রাউন্ড লেয়ারটি ডুপ্লিকেট করুন।

দেখুন লেয়ার প্যালেটে background copy নামে একটি লেয়ার তৈরি হয়েছে।এখন মেইন background layer অর্থাৎ নিচের লেয়ারটি সিলেক্ট করুন।
এখন আমি এর ক্যানভাস সাইজ পরিবর্তন করব।এজন্য কমান্ড দিন image->canvas size নিচের মত বক্স আসবে

ছবিটিতে উপরের দিকে  ক্যানভাসের বর্তমান সাইজ দেয়া আছে আর নিচে যে সাইজ দেয়া আছে(new size ঘরে) তা হচ্ছে সেই সাইজ, যা ক্যানভাস সাইজ পরিবর্তন করার পরে পাবেন।এখানে inches  এর জায়গায় pixel সিলেক্ট করুন।

ফলে ক্যানভাসের সাইজ পিক্সেল এককে পাবেন।new size এর ঘরে ক্যানভাসের height এর মানের জন্য বর্তমান height এর ডাবল মান দিন।ফলে ক্যানভাসের height ডাবল হবে।এখানে উল্লেখ্য ,ক্যানভাস সাইজ বাড়ার ফলে আপনার ডকুমেন্টের সাইজ বাড়বে কিন্তু আপনার ছবির সাইজ একই থাকবে।নিজে করে দেখলেই বুঝতে পারবেন।
বক্সের নিচের দিকে যে anchor দেখতে পাচ্ছেন এটা দিয়ে নির্ধারন করুন যে,height বাড়ার পরে আপনার বর্তমান ছবিটা কোনদিকে থাকবে।উপরে,নিচে,ডানে নাকি বামে নাকি অন্য কোন দিকে।আমরা ছবিটা উপরের দিকে রাখতে চাচ্ছি,তাই উপরের anchor এ ক্লিক করুন।নিচের ছবি দেখুন।

ফলে নিচের মত হল

ক্যানভাসের নিচের দিকে খালি অংশে কোন পানির ছবি বসান।পারলে নেট থেকে যোগাড় করে নিন।আমি নিচের মত পানির ছবি বসিয়েছি,এটা আমি নিজে তৈরি করেছি(পানি তৈরির টিউটোরিয়াল পরে দেখানো হবে)।পানির ছবিটার লেয়ার যেনো  ডুপ্লিকেটেড লেয়ার (background layer copy)  লেয়ারের নিচে থাকে।


পানির ছবির লেয়ার সিলেক্ট করে ctrl+t প্রেস করি ট্রান্সফর্ম টুল আসবে ।এখন পানির ছবির উপর মাউসের রাইট বাটন ক্লিক করলে একটি মেনু আসবে।এখান থেকে perspective সিলেক্ট করুন।এখন ছবিটির চার কোনায় যে চারটি পয়েন্ট তৈরি হয়েছে তার ডান কোণার পয়েন্টটি ধরে বাম দিকে ও বাম কোণার পয়েন্ট ধরে ডানদিকে ড্র্যাগ করুন আবার নিচের দিকের বামদিকের পয়েন্ট ধরে আরো বামে এবং ডানদিকের পয়েন্ট ধরে আরো ডানে ড্র্যাগ করুন ফলে নিচের মত ছবি পাবেন।(enter প্রেস করবেন না)

এরপর আবার পানির ছবির উপরে মাউসের রাইট বাটন ক্লকি করে প্রাপ্ত মেনু থেকে scale সিলেক্ট করে ডানে বামে প্রয়োজনীয় স্কেলিং করে নিচের মত ছবি করুন।

enter প্রেস করুন।এখন পানির এই লেয়ারটিকে hide অর্থাৎ অদৃশ্য করুন লেয়ারটির পাশে থাকা চোখের আইকনে ক্লিক করে।
Background copy নামে যে লেয়ারটি তৈরি হয়েছিল তা সিলেক্ট করুন।

Edit->transform->flip vertical কমান্ড দিন।ছবিটি উলেট যাবে।
edit->trএখন কীবোর্ড থেকে V প্রেস করুন।ফলে মুভ টুল সিলেক্ট হবে।এটি দিয়ে ছবিটি ড্র্যাগ করে নিচে নামান নিচের মত।

Filter->distort->ripple কমান্ড দিন।একটি বক্স আসবে সামঞ্জস্যপূর্ণ মান সেট করুন।

নিচের মত হবে।

এই লেয়ারকেও পানির লেয়ারের মত ট্রান্সফর্ম করুন নিচের মত।

এখন পানির লেয়ারটি show করুন লেয়ারটির পাশের চোখের আইকনে ক্লকি করে।
এখন ডুপ্লিকেটেড ব্যকগ্রাউন্ড লেয়ার অর্থাৎ যে লেয়ারকে উলটো করেছেন তা সিলেক্ট রেখে এর opacity এর মান।কমিয়ে দিন।আমি নিচের মত মান দিয়েছি।

ফলে নিচের মত ছবি হয়েছে।
আপনারা ইচ্ছা করলে লেয়ারের মোডও চেঞ্জ করতে পারেন।যেমন overlay মোড করলে নিচের ছবি পাওয়া যায়।

বন্ধুরা,দেখুন,পানি আর ফুলগাছের বর্ডারটা খাপছাড়া মনে হচ্ছে।তাই আরো কিছু কাজ করে বর্ডারটা মোটামুটি ঠিক করা হল

এই পর্বে আমি শুধু দেখালাম যে,কিভাবে রিফ্লেকশান বা প্রতিবিম্ব তৈরি করতে হয়,তাই এ পর্বে পানি আর ফুলগাছের বর্ডারের সংযোগস্থল কিভাবে ঠিক করা হল এ সম্পর্কে  আলোচনা করা হল না ,কারণ পানি আর ফুল গাছগুলোর বর্ডার নিয়ে আলোচনা  করতে গেলে টিউটোরিয়ালটি আরো বড় হবে+যে জিনিশ শেখানোর জন্য এ টিউটোরিয়াল তার সাথে আরো কিছু দেখাতে গিয়ে আপনাদের স্টেপ বাই স্টেপ শিখতে সমস্যা হতে পারে।আমি সবই স্টেপ বাই স্টেপ আলোচনা করব,ইনশা আল্লাহ।
এ পর্বে আমরা শিখলাম,
ট্রান্সফর্ম টূলের ব্যবহার
ক্যানভাস সাইজ পরিবর্তন করার উপায়
লেয়ার মোড এবং opacity এর ব্যবহার
Filter অপশনে distort এর ব্যবহার
কেমন লাগলো জানাবেন।ধন্যবাদ সবাইকে

No comments:

Post a Comment