Sunday, October 16, 2011

ফটোশপ জোন(পর্ব-১২:বয়স্ক মানুষের বয়স কমানো)

ফটোশপের আজকের পর্বে আজ আমি আলোচনা করব,কিভাবে বয়স্ক মানুষের বয়স কমিয়ে দেয়া যায়,এ প্রসঙ্গে।পূর্ববর্তী একটি পর্বে আমি আলোচনা করেছি,যুবককে বৃদ্ধে পরিণত করার পদ্ধতি।আজ দেখবেন তা উল্টাটা করার উপায়।তো শুরু করা যাক।
যে মানুষের বয়স কমাতে হবে তার ছবি খুলুন।

লক্ষ্য করুন।এই লোকের বয়সের জন্য ত্বকে কিছু ভাজ পড়েছে।এগুলো প্রথমে দূর করতে হবে।এজন্য healing brush tool নির্বাচন করুন।

এর জন্য টুলস অপশনস বার থেকে নিচের মত সেটিং ঠিক করুন।

এখন ত্বকের উপরের কোন মসৃন কোন জায়গায় alt চেপে রেখে ক্লিক করুন।ফলে যে জায় গায় ক্লিক করলেন তার একটি কপি তৈরি হবে।এখন ভাজগুলো বরাবর একটু একটু করে ক্লিক করে করে এগিয়ে যান।দেখবেন ভাজগুলো অদৃশ্য হয়ে যাচ্ছে অর্থাৎ ঐ জায়গায় কপি করা ত্বকের মসৃন অংশটি স্থাপিত হচ্ছে।একটা কথা মনে রাখবেন,সবসময় প্রতিটা ভাজকে ফিলআপ করবেন ঐ ভাজের কাছাকাছি মসৃন জায়গার কপি দ্বারা।সব ভাজ অদৃশ্য হয়ে গেলে দেখবেন, পুরো ত্বকের রঙ  সুষম হয়েছে কিনা।বড়ো বয়সে সাধারণত ত্বকের রঙ সুষম হ না। ত্বকের রঙ সুষম করার জন্য ত্বকের কোন পরিষ্কার অংশে আবার alt যোগে ক্লিক করে ঐ অংশ দিয়ে সারা মুখে ক্লিক করে করে ত্বকের নিচের মত।

এখন চুল এবং ভুরু গুলো সিলেক্ট করুন। একসাথে সবই যে সিলেক্ট করতে হবে এমন কোনো কথা নেই।আপনি একটি একটি করে সিলেক্ট করে কাজ করুন।সাবধানে করবেন,যেনো, বাইরের অন্য কিছুই সিলেক্ট না হয়।
এখন image ->adjustment->curve কমান্ড দিন।নিচের মত বক্স আসবে,প্রয়োজনীয় মান নির্ধারন করে দিন যার ফলে আপনার ছবির চুল ও ভুরুর রংগুলো কালো অথবা ধূসর হবে ।যে মান আপনার ছবির জন্য সামঞ্জস্য পূর্ণ হয়সে মান দিন।
আমি নিচের মত মোটামুটি একটা স্যাম্পল দেখালাম। সময় নিয়ে করতে পারিনি বলে দুঃখিত।

কেমন লাগলো জানাবেন। ভালো থাকবেন সবাই।

No comments:

Post a Comment