Tuesday, October 4, 2011

গড়ে তুলুন নিজেকে একজন ওয়েব ডিজাইনার হিসাবে

কেমন আছেন সবাই ? আশাকরি সবাই আল্লাহর রহমতে ভালই আছেন, আমিও আপনাদের দোয়ায় ভাল আছি।
আজ অনেক দিন পর আমার প্রিয় অনলাইন সাপোর্ট ব্লগে পোস্ট করছি। আর একটি বিষয় আপনাদের সাথে শেয়ার না করলেই নয় যে, আনলাইন সাপোর্ট এর এলেক্সা রেংকিং ( বিডিতে এখন ২৪৮ আর ওয়ার্ল্ডে ১,৩৮,১১১ ) এতো দ্রুত বৃদ্ধি পাচ্ছে আমি অবাকই হয়ে যাচ্ছি। এবং আশাকরি এটিই হবে দেশের অন্যতম অনলাইনে আয় বিষয়ক সেরা বাংলা ব্লগ। আমাদের-আপ্নাদের-আর সবাই এই ব্লগ টি ভালো লাগলে আপনারা এই লিংকে গিয়ে একটি রিভিউ দিয়ে আসুন।

আপনারা সবাই দোয়া করবেন। যেন অনলাইনের আয় বিষয়ক আমাদের এই বাংলা ব্লগটা দেশের অন্যতম একটি সর্বজন স্বিকৃত বাংলা ব্লগ হতে পারে।
যাক এবার কাজের কথায় আসি,
বর্তমানে ওয়েব ডিজাইনিং সবার পছন্দের বিষয় হিসেবে স্থান করে নিয়েছে। এখানে নিজের ক্রিয়েটিভিটিকে কাজে লাগানোর যেমন সুযোগ রয়েছে তেমনি মাল্টিমিডিয়ার কাজ গুলোও আপনাকে এ পেশার প্রতি সহায়তা এবং সর্বোপরি  উৎসাহিত করবে। আর ইন্টারনেট যেহেতু সবচেয়ে দ্রুতগতিতে প্রসার লাভ করছে  সেহেতু এখানে ক্যারিয়ার ডেভেলপ করার সুযোগও অনেক বেশি।

ওয়েব ডিজাইনিং (গ্রাফিক্স ও মাল্টিমিডিয়া)

ওয়েব ডিজাইনিং অনেকটাই মাল্টিমিডিয়া সংশ্লিষ্ট হলেও এটি মাল্টিমিডিয়া এবং ইন্টারনেট  নেটওয়ার্কিংয়ের একটি সমন্বিত বিষয়। এখানে মাল্টিমিডিয়ার একটি বিরাট ভুমিকা রয়েছে।
ওয়েব ডিজাইনিংয়ের জন্য থাকতে হবে সৃষ্টিশীল মনন, দলগত দক্ষতা, যোগাযোগ সংশ্লিষ্টতা, প্রকল্প ও প্রয়োজনকে জানার ক্ষমতা, ইন্টারনেট সম্পর্কে আগ্রহ প্রভৃতি।

যা জানতে হবে

সাধারনত ওয়েব এ ক্যারিয়ার গড়তে এডবি ফটোশপ, ফ্ল্যাশ, ড্রিমওয়েভার, ডাইরেক্ট, জাভা, ফায়ার ওয়ার্কস, এডবি ইলাষ্ট্রেটর, কোরেল, এনিমেশন ষ্টুডিও ইত্যাদি।

ওয়েব মাষ্টার এবং ওয়েব ইঞ্জিনিয়ারিং

একজন টেকনোলজি এক্সপার্ট জানেন কীভাবে চাহিদা ও প্রয়োজন অনুসারে ওয়েব সাইট তৈরি করতে হয়। ওয়েব সাইট তৈরি করেই তিনি বসে থাকেন না, তিনি এর সব রেসপসিবিলিটি নেয়ার জন্য প্রস্তুত থাকেন। যেমন-ওয়েব সাইটটির মেইনটেন্যাস, আপডেট, ট্রাবলশ্যুটিং ইত্যাদি সবই তার করতে হয়।
ওয়েব ইঞ্জিনিয়ারিংয়ের জন্য আপনার থাকতে হবে-প্রয়োজনীয় সফটওয়্যার, অপারেটিং সিষ্টেম এবং প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে দক্ষতা, একটি ইঞ্জিনিয়ারিং মাইন্ড, ভালো সিষ্টেম, এডমিনিষ্ট্রেটর দক্ষতা এবং টেকনিক্যাল মাইন্ড। প্র্যাকটিক্যাল এক্সপেরিয়েস, হাইটেক ইন্ডাষ্ট্রির বর্তমান ট্রেন্ড সম্পর্কে ধারণা, ওয়েব সিকিউরিটি সম্পর্কে জ্ঞান, নেটওয়ার্ক কনসেপ্ট।
এছাড়াও আপনাকে জানতে হবে ঐঞগখ প্রোগ্রামিং, জাভা, জাভা স্ক্রিপ্ট, সিজিআই, এএসপি বা পার্ল ইউনিক্স এবং লিনাক্স এনভাইরনমেন্ট, উইন্ডোজ এনটি ইত্যাদি।
আপনাকে মনে রাখতে হবে, সব প্রোগ্রাম একসঙ্গে না জানলেও হবে, কিন্তু কিছু বেশি জিনিসের সঙ্গে এডভাসড দক্ষতার প্রয়োজন।

ডাটা বেইজ এডমিনিষ্ট্রেশন

ডাটাবেইজ এডমিনিষ্ট্রেশন পেশা হিসেবে খুব চাহিদাপুর্ণ। এই ক্যারিয়ারের একজন পেশাজীবীকে ডাটাবেইজের তথ্যকে শর্ট করা, কালেক্ট করা এবং রেকর্ড করার কাজটি করতে হয়। নিরাপদ একটি ডাটাবেইজ দাঁড় করতেও এর ভুমিকা অনস্বীকার্য।
এ কাজে আপনার থাকতে হবে-হাইলি অ্যানালিটিক্যাল মাইন্ড, ধৈর্য এবং টেকনিক্যাল কাজের প্রতি আগ্রহ, ষ্ট্যাটিসটিকাল ব্যাকগ্রাউন্ড।
আপনাকে আরো জানতে হবে-ওরাকল, মাইএসকিউএলসহ অন্যান্য প্রধান ডাটাবেইজ নলেজ। তবেই আপনি দক্ষ হিসেবে গড়ে উঠবেন।
তো আজ এই পর্যন্তই, দোয়া করবেন যাতে এবার পোস্ট নিয়ে ফিরে আসতে পারি। সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন, ভালবাসাসহ আপনাদেরই প্রিন্স

No comments:

Post a Comment