Sunday, October 16, 2011

ফটোশপ জোন ( পর্বঃ২১- আলো ফেলে টেক্সটকে করুন আলোকিত )

বন্ধুরা, কেমন আছেন সবাই ? ফটোশপের ২২তম পর্বে আপনাদের জানাই স্বাগতম। আপনারা জানেন আমি ইতোমধ্যে ইমেজ এডিটিং পর্ব শেষ করে ফটোশপে টেক্সট ইফেক্ট নিয়ে ধারাবাহিক পর্ব শুরু করেছি। এখন প্রশ্ন জাগতে পারে, টেক্সট ইফেক্ট শিখে লাভটা কি হবে ? লাভ আছে। আর তা হল, এর টেক্সট ইফেক্ট টিউটোরিয়ালের মাধ্যমেই আপনারা ফটোশপ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। নিজের ক্রিয়েটিভিটি বা চিন্তাশক্তি প্রয়োগ করে নিজেই একেক ধরনের ডিজাইন তৈরি করার উপায় রপ্ত করবেন যা ভবিষ্যতে ওয়েব ডিজাইনিং বা অন্যান্য কাজে প্রয়োজন হবে।
বন্ধুরা, গত পর্বে আমি দেখিয়েছিলাম গ্লাস টেক্সট তৈরির উপায়। আজ দেখাব, সেই টেক্সট এর উপর কিভাবে আলোর ইফেক্ট দেয়া যায়। অর্থাৎ দেখতে যেনো এমন মনে হবে যে, বাইরে থেকে জানালা গলে আলো টেক্সট এর উপরে পড়ছে।
আগের পর্বের টেক্সটটি খুলুন।

সব লেয়ারের উপরে নতুন আরেকটি লেয়ার তৈরি করুন। এই লেয়ারে rectangular marquee tool  দিয়ে নিচের মত সিলেকশান তৈরি করে সাদা রঙ দিয়ে ফিল করুন।

এখন ctrl+c এবং ctrl+v চেপে এর কয়েকটি কপি তৈরি করুন।
এরপর একটি কপি সিলেক্ট করুন। ctrl+t প্রেস করে এটিকে ট্রান্সফর্ম মোডে এনে rotate করে নিচের মত করুন।

এখনই enter প্রেস করবেন না। দুপাশের এঙ্কর পয়েন্টগুলো টেনে এটি লম্বা করুন।

নিচের মত করে perspective সিলেক্ট করুন।

এখন চার কোণার এঙ্কর পয়েন্ট চারটি টেনে নিচের মত করুন।

Enter প্রেস করে একে নিচের মত স্থাপন করুন।

বাকি লেয়ার গুলোকেও নিচের মত করুন।

সবেচেয়ে উপরের সাদা রঙের লেয়ারটি সিলেক্ট করে ctrl+E প্রেস করুন। ফলে লেয়ারটি এর নিচের লেয়ারের সাথে জোড়া লেগে যাবে। এভাবে বারবার ctrl+E প্রেস করে সবগুলো সাদা রঙের লেয়ারগুলো জোড়া লাগান।
এখন লেয়ারের মোড হিসেবে overlay সিলেক্ট করুন এবং opacity এর জন্য কম মান নির্ধারন করুন।

আর একটু কাজ আছে। নতুন লেয়ার তৈরি করুন (সব লেয়ারের উপরে) । সফট রাউন্ডের বড় সাইজের কোনো ব্রাশ সিলেক্ট করে সাদা রঙ দিয়ে ডকুমেন্টের কোণায় নিচের মত একটি ক্লিক করুন।

এই লেয়ারের মোড দিন overlay এবং opacity হিসেবে আপনার পছন্দমত সামঞ্জস্যপূর্ণ মান।

এইতো আলো জানালা দিয়ে এসে পড়ছে টেক্সটের উপরে। সবাইকে ধন্যবাদ।

No comments:

Post a Comment