Sunday, October 16, 2011

ফটোশপ জোন(পর্ব-৯: বেসিকঃ সাদা কালো ছবিতে রঙ্গিন বস্তু)

কেমন আছেন আপনার সবাই ? ভালো আছেন নিশ্চয়ই ।আজও আমি আপনাদের সামনে ফটোশপের টিপস নিয়ে হাজির হয়েছি।তবে তার আগে ধন্যবাদ জানাতে চাই আপনাদের,আমার এ টিউনগুলো যাদের উপকারে আসছে, কারন আপনাদের পড়া ও মন্তব্য করাই আমাকে প্রেরণা যোগাচ্ছে কিছুটা হলেও সময় বের করে টিউন করতে।
ফটোশপের ধারাবাহিক টিউনের আজকের পর্বে আমি আজ আপনাদের দেখাবো কিভাবে ছবিতে সাদাকালোর মাঝে একটি নির্দিষ্ট বস্তু রঙ্গিন রাখা যায়।
১)প্রথমে ছবিটি খুলুন file->open কমান্ড দিয়ে। আমি নিচের ছবিটি খুলেছি।

২)ছবিটি থেকে যে অংশটি রঙ্গিন রাখবেন তা সিলেক্ট করন,এজন্য lasso tool,marquee tool অথবা magic wand tool ব্যবহার করতে পারেন।আমি নিচের অংশটি সিলেক্ট করেছি,অর্থাত এই অংশটি আমি রঙ্গিন রাখবো।

৩)আমার উদ্দেশ্য ছবির নির্দিষ্ট অংশ রঙ্গিন রেখে বাকি অংশ সাদাকালো করা।এজন্য যে অংশ সাদাকালো করতে হবে তা সিলেক্ট করা উচিত।কিন্তু আমি সিলেক্ট করেছি যে অংশ রঙ্গিন রাখতে হবে সেই অংশ।তাই এখন shift+ctrl+I কমান্ড দিন ।এর ফলে আপনি যে অংশ সিলেক্ট অবস্থায় নেই তা সিলেক্ট হবে,এবং আপনি যে অংশ সিলেক্ট করেছিলেন তা আনসিলেক্ট হবে।এর ফলে আপনি যে অংশটি সাদাকালো করতে চান তা সিলেক্ট হল।

৪) image->adjustment->desaturate কমান্ড দিন।

ফলে নিচের মত হবে।

এইতো হয়ে গেলো আপনার কাংখিত ছবি।
এ পর্ব থেকে যা শিখলামঃ- কোন ছবিকে সাদাকালো করতে হলে desaturate কমান্ড ব্যবহার করতে হয়।অর্থাত image->adjustment->desaturate.
ভালো থাকবেন সবাই,কেমন লাগলো জানাবেন।ধন্যবাদ।

No comments:

Post a Comment