Saturday, October 8, 2011

সাজিয়ে নিন আপনার ব্লগস্পট ব্লগ [[পর্ব-৭]] : বিভিন্ন এড অন ব্যবহার আরও রুপবতী করে তুলুন আপনার ব্লগ

আসসালামালাইকুম ।
কেমন আছেন সবাই ?
আশা করি আল্লাহ্‌র রহমতে সবাই ভালো আছেন। আমি আপনাদের দোয়ায় এবং আল্লাহ্‌র রহমতে ভালই আছি।অনেক দিন পর আমি এবার আমার ব্লগস্পট ব্লগ ডিজাইনের ধারাবাহিকতায় ফিরে আসলাম।

আজকের এই পোস্টটি আমি আমার আমার অনলাইন গুরু, বড় ভাই, বন্ধু  তাহের চৌধুরী সুমন  ভাইকে উনার জন্মদিনের উপহার হিসেবে উৎসর্গ করে করলাম।

আমাকে যারা অনলাইন জগতে চিনেন টার একমাত্র কারিগর হল তাহের চৌধুরী সুমন ভাই। আমি উনার কাছ থেকে অনেক কিছুই শিখছি এবং এখনো শিখছি। আর ব্লগিং এ আমাকে একমাত্র সুমন ভাই আমাকে উৎসাহ দিয়েছেন এবং এখনো  উৎসাহ জুগিয়ে যাচ্ছেন।

আসুন তাহলো এখন আমারা আমাদের পোস্ট শুরু করি।

আপনার ব্লগে GTalk Badge যোগ করুন


চান নাকি আপনি আপনার ব্লগে লাইভ GTalk Badge ব্যবহার করতে ?
ভাবছেন খুব কঠিন ? আরে না একেবারেই সহজ।
এটি করতে হলে আপনাকে যা করতে হবে তাহলো
  • প্রথমে আপনাকে এই লিংকে যেতে হবে । Gmail এ লগ ইন করা থাকলে লগ ইন করা লাগবেনা আর লগ ইন করা না থাকলে লগ ইন করতে হবে।
  • তারপর নিচের ছবির মত edit এ ক্লিক করুন

  • তারপর নিচের ছবির মত আপনার প্রয়োজনীয় সেটিং ঠিক করে নিন।

  • তারপর নিচের ছবির মত Update Badge এ ক্লিক করুন
  • তারপর আপনি কিছু html চদ পাবেন অই কোডগুলি আপনি আপনার ব্লগে সংযুক্ত করতে হবে

  • তারপর কোডগুলি কপি করে নিন। এখন আপনি আপনার ব্লগে লগ ইন করে Deshboad>Design>Add A Gadget>HTML/JavaScript এ ক্লিক করে আপনার পছন্দ মত জায়গায় বসিয়ে দিন।
এবার সেইভ করুন আপনার কাজ শেষ। ব্যস হয়ে গেলো।

আপনার ব্লগের ভাষা সহজেই ট্রান্সলেট করার জন্য ব্লগে রাখুন গুগল ট্রান্সলেটার


আপনার ব্লগে বিভিন্ন দেশ থেকে ভিজিটর আসবে এটাই স্বাভাবিক। আপনার ব্লগের ভাষা ধরুন ইংরেজি , সবাইত আর ইংরেজি ভালো বুঝেনা তাই আপনি যদি আপনার ব্লগ্র গুগল ট্রান্সলটার ব্যবহার করুন তাহলে ভিজিটর আপনার ব্লগের ভাষা পরিবর্তন করে সহজেই বুঝতে পারবে। এতে আপনার ভিজিটর আপনার ব্লগ ভিজিট করে মজা পাবে।
এই কাজটিও করা খুব সহজ। এই কাজটি করতে হলে আপনাকে যা করতে হব
  • প্রথমে এই লিংকে যান
  • তারপর আপনার পছন্দ মত সেটিং ঠিক করে নিন।

  • Preview Change এ ক্লিক করে এটি দেখতে কেমন হবে তা দেখে নিতে পারেন।
  • তারপর Get The Code এ ক্লিক করুন
  • তারপর আপনি কিছু html কোড পাবেন। অই কোডগুলি কপি করে নিন
  • তারপর আপনার ব্লগে লগ ইন করে Deshboard>Design>Add A Gadget?HTML/JavaScript  এ ক্লিক করে কোড গুলি দিয়ে সেইভ করুন।
এবার আপনার ব্লগ প্রিভিউ দিয়ে পরিবর্তন দেখুন।

আশা করি সবাই বুঝতে পেড়েছেন। তারপরও যদি কারো কোথায়ও বুঝতে অসুবিধা হয় তাহলে আমাকে কমেন্ট করে জানাবেন। ভালো লাগলে কমেন্ট করতে ভুলবেন না । আর কোন ভুল হলে ক্ষমা সুন্দর দিষ্টিতে দেখবেন।
সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, ভালবাসাসহ আপনাদেরই মাহ মুদুল হাসান প্রিন্স।

No comments:

Post a Comment