Sunday, October 16, 2011

বন্ধুরা ,আজ আমরা দেখবো কিভাবে কোন ছবিতে গায়ের রঙ আরো সুন্দর ও উজ্জ্বল করা যায়।
প্রথমে ছবিটি খুলুন। এরপর মুখমন্ডলটি সিলেক্ট করুন

সিলেক্ট করা এই অংশটি কপি করে ctrl+v চেপে পেষ্ট করুন। ফলে সিলেক্টকৃত অংশটি নতুন লেয়ারে পেষ্ট হবে।এই কপিকৃত লেয়ারেই আমাদের যাবতীয় কাজ করতে হবে
Image-> adjustment -> level কমান্ড দিন। একটি বক্স আসবে ।

উপরে প্রদর্শিত এই বক্সের মাধ্যমে আপনি ছবিটি উজ্জ্বলতা পরিবর্তন করতে পারেন। এখানে যে গ্রাফ দেখা যাচ্ছে তার নিচে তিনটি স্লাইডার আছে। এদের স্লাইড করে আপনি আপনার ছবির মুখের উজ্জ্বলতা পরিবর্তন করতে পারেন। তিনটি স্লাইডার দ্বারা পরিবর্তিত মান গ্রাফটির উপরে input level এর পাশের বক্সে দেখা যাবে। আমি উপরের মত মান নির্ধারণ করলাম, আপনারাও সামঞ্জস্য পূর্ণ মান দিন। ফলে আমার ছবিটি নিচের মত হল।

এখন আবার image -> adjustment ->curve কমান্ড দিয়ে নিয়ে নিচের মত বক্স আনুন। এতেও মান চেঞ্জ করে ছবির উজ্জ্বলতার তারতম্য করতে পারেন । আমি নিচের মত মান নির্ধারণ করলাম।

ফলে নিচের মত হল

এরপর image -> adjustment ->shadow/highlight কমান্ড দিন। একটি বক্স আসবে। এই বক্সে নিচের মত সামঞ্জস্যপূর্ণ কোন মান দিন। আমার মানের সাথে মিল থাকবে এমন কোনো কথা নেই। উল্লেখ্য, এই বক্সটি নিয়ে আমি আমার আগের পর্বে আলোচনা করেছি। তাই আর এ ব্যাপারে বিস্তারিত কিছু লিখলাম না।

ফলে নিচের মত পেলাম।

এখন image -> adjustment ->photo filter কমান্ড দিয়ে নিচের মত বক্স আনুন।

এই বক্সে দুটি রেডিও বাটন বা অপশন আপনারা দেখতে পাচ্ছেন। filter এবং color । আপনি যে কোনোটি সিলেক্ট করতে পারেন। এভাবে যে কালার আপনি নির্ধারণ করে দেবেন সেই কালার দিয়ে নিচের স্লাইডারের নির্ধারিত মান অনুযায়ী ঘনত্বের রঙ দিয়ে মুখমন্ডলের উপর ফিল হবে। এটা দেয়ার কারণ এর ফলে কিছুটা হলেও মুখটিকে উজ্জ্বল করা যায়। আমি উপরের মত মান দেয়ার পরে নিচের মত হল। আপনারা অবশ্য অন্য কোন রঙ(যে রঙ ফর্সা চামড়ার কাছাকাছি হয়) এবং density সিলেক্ট করে ফিল করতে পারেন।

এইতো!!!! তবে আপনি ইচ্ছা করলে layer mode চেঞ্জ করে screen করতে পারেন। সেক্ষেত্রে opacity এর মান কইয়ে দিতে হবে, নিচে দেখুন।

ফলে নিচের মত হবে।

আমাদের আগের ছবিটি দেখুন।
সবাই ভালো থাকবেন, কেমন লাগলো জানাবেন। ধন্যবাদ।

No comments:

Post a Comment